বুধবার, ৩০ মার্চ, ২০১৬

Aperture | ISO | Sutter Speed : The Exposure Triangle

Aperture | ISO | Sutter Speed : The Exposure Triangle

মাঝে মাঝে ঘোরাঘুরির পাশাপাশি ফটোগ্রাফীও আমার শখের তালিকায় আছে। আমি এখনো শৈখিন চিত্র গ্রাহক। মোবাইল ফোনের ক্যামেরা দিয়ে শখ মিটিয়ে যাচ্ছি। ছবি তোলার সময় ছবির বিষয় নির্বাচনের পাশাপাশি আরো তিনটি গুরুত্বপূর্ণ টেকনিকাল বিষয় নিয়ে জেনেছি এবং সবার সাথে সংক্ষেপে শেয়ার করতে চাচ্ছি। পেশাদার চিত্রগ্রাহকরা এই বিষয় তিনটি সম্পর্কে আগে থেকেই জেনে থাকবেন, কিন্তু আমার মত শৌখিন আনাড়ি ফটোগ্রাফারের জন্য খুব দরকারী। 

বিষয় তিনটি হলোঃ Aperture, ISO এবং  Sutter Speed. এই তিনটি বিষয়কে একত্রে ফটোগ্রাফির 'তিন স্তম্ভ' কিংবা Exposure Triangle  বলা হয়। একটি ভাল ফটোর গুণ অনেকাংশেই এই তিনটি বিষয়ের উপর নির্ভরশীল। 

Aperture: 
মূলত ক্যামেরার লেন্স আর মূল অংশের মাঝের ফাঁকা অংশ যার মধ্যে দিয়ে আলো ক্যামেরার মূল অংশে প্রবেশ করে। এর কাজ মূলত আমাদের চোখের আইরিশের মত। Aperture এর হ্রাস বৃদ্ধির উপর একটি ছবির ব্যাকগ্রাউন্ডের সচ্ছতা নির্ভর করে। Aperture যত কম হবে, ছবির ব্যাকগ্রাউন্ড হবে তত স্বচ্ছ, অর্থ্যাত বেশী Aperture, অস্বচ্ছ(Blur) ব্যাকগ্রাউন্ড। 

ISO(আলোক সংবেদক):
ডিজিটাল ক্যামেরার আলোক সংবেদনশীলতার ধারক/গ্রাহক। একটি ভাল ছবি তোলার জন্য ক্যামেরার সবচেয়ে গুরুত্বপুর্ণ এবং মুল্যবান ফিচার এই ISO একটি ছবিতে আলোর পরিমান নির্ধারণ করে দেয়। ক্যামেরার ISO যত কম হবে, আলোর প্রতি সংবেদনশীলতা তত কম হবে। অল্প আলোতে ছবি তোলার ক্ষেত্রে ISO বেশী হয়া বাঞ্চনীয়, ফলে ফ্ল্যাশ ছাড়াই ভাল ছবি তোলা যায়। আলোক সংবেদনশীলতার পরিমান বেশী হলে ছবি জ্বলে যেতে পারে। 

Sutter Speed:
ছবি তোলার সময় ক্যামেরার স্যাটার কতক্ষণ খোলা থাকবে তা Sutter Speed এর উপর নির্ভর করে। বেশীক্ষণ স্যাটার খোলা থাকা বেশী আলো প্রবেশে সাহায্য করে। ক্যামেরার ফিল্মে বা ইমেজ সেন্সরে আলো পৌছানোর পরিমান Sutter Speed এর সমানুপাতিক। 

ড্যানিয়েল পিটার, তার hamburger-fotospots.de ব্লগে আমার মত শৌখিন ফটোগ্রাফারদের জন্য 'থ্রি পিলার অব ফটোগ্রাফি' একটি ইনফোগ্রাফে দেখিয়েছেন, ইন্টারনেটে Exposure Triangle সম্পর্কে সবচেয়ে জনপ্রিয় তথ্যরেখচিত্রঃ


বড় করে দেখতে ইনফোগ্রাফে ক্লিক করা চাই :D
এছাড়াও ডিএসএলআর ব্যবহারকারীদের জন্য আরেকটি ইনফোগ্রাফ নেট ঘেটে পেয়ে গেলাম, এটাও চমৎকার তথ্যরেখছবিঃ

বড় করে দেখতে ইনফোগ্রাফে ক্লিক করা চাই
বলা বাহুল্য, মোবাইল ফোনের ক্যামেরায় Exposure Triangle নির্দিষ্ট বা অটোমেটিক করা থাকে, সহজে পরিবর্তন করা যায় না, তবে উন্নত মানের ডিএসএলআর ক্যামেরাতে এই তিনটি গুরুত্বপূর্ণ বিষয় নিজের প্রয়োজন মত স্থির করে নেয়া যায়। Have Fun in Photography :D ৩০-০৩-২০১৬
________

সহায়ক সুত্রঃ
১। http://blog.hamburger-fotospots.de/kostenloser-download-foto-cheatcard-fuer-fotografen/

২।http://petapixel.com/2015/04/22/this-picture-shows-how-aperture-shutter-speed-and-iso-affect-your-photos/

৩।http://www.boredpanda.com/photography-shutter-speed-aperture-iso-cheat-sheet-chart-fotoblog-hamburg-daniel-peters/
একটি মন্তব্য পোস্ট করুন