শনিবার, ২৯ মে, ২০১০

নাম নিয়ে গল্প

ব্লগার লেখকের পরিচিতিতে আমার উপস্হাপনা দেয়া আছে, কিংবা এই ব্লগ এর টাইটেলএ যে নাম দেওয়া আছে , তা আমার পোশাকি নাম। কেতাবি আর পোশাকি দুটোই ভিন্ন নাম | কেতাবি বা মূল নাম থাকা সত্যেও পোশাকি নাম নেয়ার কি প্রয়োজন পড়ল ? এই ব্যাপারটায় পরে আসছি , তার আগে পোশাকি নাম নিয়ে কিছু কথা বলে নিই , 
বেশ কয়েক দিন আগে গুগল আর্থ কমুনিটি মারফত একজন ভদ্র লোকের সাথে পরিচয় যিনি স্বাস্থ্য মন্ত্রনালয়ে GIS কনসাল্টেন্ট ( পরিচয় এর প্রথম পর্ব অবশ্য তার জন্য তিক্ত অভিজ্ঞতা হতে পারে ) গুগল আর্থ কমুনিটি তে আমি আমার পোশাকি নামেই পরিচিত ..... ফলশ্রুতিতে সেই লোক আমাকে 'ফায়সাল বিন দারুল' ধরে নিলেন. এই লোকের সাথে তার অফিসে দেখা হলো,দেখা শেষে তিনি যখন আমার আসল পরিচয় জানতে পারলেন, তখন হচকচিয়ে গেলেন.  



হচকচিয়ে যাবার কারণ তিনি আমাকে বাস্তবিক ভাবে সনাক্ত করার চেষ্ঠায় 
বিফল হয়েছেন. তার অনুযোগ, নাম বদলের কারণে তিনি আমাকে সনাক্ত করতে পারেননি. কৌতুক করে বললেন তার সাথে প্রতারণা করা হয়েছে- এই ঘটনা আসলে আমার পোশাকি নামের স্বার্থকতা প্রমান করে. বোঝা গেলো আমার  পোশাকি নামের ওজন কেতাবি নামের চেয়ে ভারী. 



পরে তাকে আমর পোশাকি নাম আর কেতাবি নামের ইতিহাস বলে পোশাকি নামের মোজেজা জানান দিলাম. 
বুদ্ধিমানরা খুব সহজেই আমার নাম থেকে এই নামের ধরণ আর ডাক নাম খুঁজে বের করে ফেলেন .
'ফায়সাল বিন দারুল' এর প্রথম অংশ আমার ডাক নাম, শেষ অংশ আমার বাবার নাম . 



আমার সব সামাজিক যোগাযোগ এর ওয়েব সাইট গুলোতে কিংবা ই-মেইল, এই নামে রেজিস্টার করা, মূল নামকে ছাপিয়ে এই নামের প্রসার বেশি. এই নাম আমার আলাদা পরিচয় বহন করে. আমার মূল নাম , আমার বাবার নামের সাথে প্রায় মিলে যায় , ফলে প্রায়ই আমাদের নাম বিভ্রাট ঘটতো. তার চিটি আমার কাছে কিনবা আমর চিঠি তার কাছে চলে যেত. আমি প্রায়ই আমার চিঠি তার টেবিলে পেতাম, তার পর এই জটিলতা থেকে বের হয়ে আসার জন্য আমার পোশাকি নামের উদ্ভব . 
পোশাকি নামের এই চলনসই প্রচলনটা আমি এখন উপভোগ করি.



তাই আমি এখন একি সাথে  (....এই অংশটা কৌতূহলী পাঠকদের জন্য ফাঁকা রাখলাম)a.k.a ফায়সাল বিন দারুল.


শেষ কথা : পোশাকি নামের আড়ালে, আমার বাবা মার দেওয়া নাম কি হারিয়ে গেলো ! না, এই নাম এখনো আছে আগের মতই আমার কর্ম ক্ষেত্রে , শিক্ষা সনদে আর ভোটার আই ডি কার্ডে.. 
.............


a.k.a = also known as

কোন মন্তব্য নেই: