বুধবার, ২ জুন, ২০১০

ভালো বাসার সপ্তাহ উদযাপন

পরশু সন্ধ্যা থেকে গতকাল বিকাল পর্যন্ত্ ভালই ঘুরে বেরিয়েছি . এই সময়ের বিশাল একটা অংশে আমি ছিলাম মমিনের সাথে. মমিনের পরিচয় পরে কখনো বন্ধু বারতায় লিখবো. ব্লগের পাতায় মমিনকে উঠিয়ে আনার পেছনে একটা কারণ আছে . কোনো ঘটনা বা রটনা কে ঘটা করে উদযাপন করা বেশির ভাগ মানুষের স্ব্ভাব নয়, কিংবা অস্বাভাবিক , কারো কারো কাছে পাগলামি, কারো কারো মনে হবে, অতি উত্সাহী লোকের জন্য এই রকম করা খুব সম্ভব. তবে কেউ এই ব্যাপারটাকে খারাপ কিছু বলবেন না. আমি জানি এই ধরনের ঘটা-রটা উদযাপনকারিরা কিরকম প্রানবন্ত আর দুরন্ত- এই ধরনের লোকদের শ্রেণীতে মমিনকে অনায়াসে ফেলে দেব যায়, আমার এই ব্লগে মমিন এর কথা লেখা তার এই 'ঘটা-রটা'র জন্যই.

আমার এই বন্ধুটি সাত দিন আগে তার তল্পি তল্পা(সেলফ ভর্তি বই-জার্নাল, ফ্লোরিং করার বেডিং, পুরোনো ক্যাকটাস,নতুন কলমদানি, খোঁদাই চিত্র,বাদ বাকি ঠিকুজি-কুলুজি আর ছয়টা মার্বেল) নিয়ে বাসা চেঞ্জ করেছে. 

এক সোমবার পেরিয়ে আর এক সোমবার.মমিন সপ্তাহপূর্তি  উপলক্ষ্যে অফিস থেকে ছুটি নিয়েছে(অবশ্যই বাসা গুছানোর জন্য নয় , নতুন বাসায় উঠা উদযাপন করতে); দিন শুরু হবে বৃষ্টিতে ভিজে - আমার কারণে তার এই পরিকল্পনা ভেস্তে গেছে, কিন্তু উদযাপনের জন্য উত্সাহের কমতি নেই. মার্বেল খেলা শুরু হলো . ওই বাড়ির বাদ বাকি ভাড়াটিয়ারা মমিনের এই পাগলামি স্বভাবকে মনে হয় খুশি মনে নিছেন;কারণ মমিনের ফ্লাটটা দোতালায়, মার্বেল খেলার শব্দে নিচের তলার ভাড়াটিয়া বৃষ্টির দিনের এই আরামের ঘুমের বারোটা বাজার পরও কোনো শব্দ উপরে আসেনি. আমি যেহেতু প্রথম অতিথি , তাই মার্বেল খেলার পার্টনার আমি.  এরই মাঝে আজকেই কেনো আকাশের কান্না শুরু করলো মমিন মাথা খাটিয়ে বের করলো , একটি ভালো বাসা পেছনে ফেলে আসার কারণে এই কান্নাকাটি. আমিও সায় দিলাম. বিকেল পর্যন্ত মার্বেল, বৃষ্টি, পেপসির বোতল, আর চা দিয়ে পার করে দিলাম(আরি মাঝে যে ঘটনা গুলো ঘটেছে সেগুলো ফাস্ট ফরয়ার্ড করে দিলাম).কিন্তু দিন এখনো শেষ হয়নি আড্ডা যে বাকি...আমার আর মমিন শাহবাগের যাওয়ার জন্য বাস ধরার জন্য বের হয়েছি 
আমি বাসায় চলে আসলাম ,আর মমিনকে রেখে আসলাম আড্ডায়....আগামীকাল ওর ফরিদপুর যাওয়ার কথা, সেটাও হয়তো ঘটা করে যাবে. 
তাজমহল রোডের ভালো বাসাকে পেছনের গলিতে রেখে সামনের গলিতে নতুন করে শুরু করা মমিনের জন্য শুভকামনা.
...
লেখাটা আরও সংক্ষিপ্ত করতে চেয়েছি, পারিনি :)

কোন মন্তব্য নেই: