সোমবার, ১১ অক্টোবর, ২০১০

আই পি এল : আমাদের টুর্নামেন্ট নয়

গেলো দিনটা ছিল ১০.১০.১০| দিনটাকে স্মরণীয় রাখার জন্য হুদাই কিছু একটা লেখা লেখি করেছি| ইস্কুলে পড়ার সময় বিশেষ দিনের পত্রিকা আগ্রহ নিয়ে পরতাম , যেমন বছরের প্রথম দিনের পত্রিকা, কালকের পত্রিকাও আমি তেমনি ভাবে পড়েছি, বেশির ভাগ খবর চোখে আটকে আছে| মজার ব্যাপার গতকাল আমি প্রথম কোনো বাংলা ব্লগ প্লাটফর্মে যোগ্ দেই | আমার এই ব্লগের পরবর্তী লেখা গুলো ওই ব্লগিং প্লাটফর্ম আর গতকালের একটা খেলার খবরের যোগসূত্রে তৈরী মতামত |
মূল মতামতে যাওয়ার আগে বলে রাখি আমি ক্রিকেট খেলা দেখিনা | বাংলাদেশের খেলা হলে শুধু স্কোরকার্ড দেখি(এই লেখা যখন ব্লগে পোস্ট দিচ্ছি, ততক্ষণে বাংলাদেশ আর নিউজিল্যান্ডের চলতি সিরিজে বাংলাদেশ ২-০ তে এগিয়ে আছে, বাংলাদেশ দলকে সাধুবাদ জানাই)|
বাংলাদেশ আর নিউজিল্যান্ডের চলতি সিরিজের বাইরে গতকাল আরো একটা খবর ছাপা হয়-


আইপিএল থেকে রাজস্থান রয়্যালস ও পাঞ্জাব বাদ! 

শাহরুখ খান, প্রীতি জিনতা, শিল্পা শেঠি—আইপিএলের আকর্ষণের অন্যতম এই তিন বলিউড তারকা। ধুন্ধুমার ব্যাটিংয়ের বাইরে তাঁদের তারকাজ্যোতিতে আলোকিত হয় আইপিএলের আসর। তবে সমর্থকদের জন্য খারাপ খবরই বলতে হবে। আইপিএলের চতুর্থ আসরে আগের.....তথ্য সুত্র প্রথম আলো ১০-১০-২০১০ 
আমি ক্রিকেট পাগল নই , আমার জন্য এটা কোনো বড় খবর না | রাতে নাগরিক ব্লগের নতুন পোস্ট গুলো দেখার সময় দেখলাম এটা নিয়ে একটা ব্লগ লেখা হয়েছে| এই ব্লগ টা দেখার পর আমার মনে হয়েছে অনেকেই ব্যথিত হয়েছেন, যারা ব্যথিত হয়েছেন তাদেরকে বলছি-
আইপিএল এ এই দুইটি দল না থাকলে আইপিএল এর ক্ষতি হবেনা, অন্য কোনো দল আই দলগুলোর অভাব পূরণ করবে | শুনেছি নতুন দলের অন্তর্ভুক্তি ইতিমধ্যে হয়ে গেছে | এই খেলোয়ার গুলি সেই সব দলে খেলবে |  
আমার মনে হয়েছে যারা এই খবরে ব্যথিত হয়েছেন কিনবা বিশ্বাস করতে কষ্ট হচ্ছে , তারা আসলে এর 'গ্ল্যামারে'র বিষয়টি নিয়ে বেশি ভাবছেন যে গ্ল্যামার কমে গেলো নাতো?

যাদেরকে আই পি এল এর গ্ল্যামার মনে করছেন; হররোজ পত্র পত্রিকা, সিনেমা, টেলিভিশনের অনুষ্ঠানে নিয়মিত দেখছেন , তাদের আর নতুন করে দেখার কি আছে!? আই পি এল চলা কালে চায়ের দোকানে বসে মাঝে মাঝে ক্রিকেট পাগলদের আলোচনা শুনতাম, বড় একটা অংশ আলোচনা হত স্পন্সর , দলের মালিক , পেভেলীয়নে কে বসে ছিল- আই সব ব্যপার নিয়ে| আপনি ক্রিকেট পাগল হয়তো আমার সাথে দ্বিমত পোষণ করতে পারেন, তারপরও;আই পি এল  এর সবচেয়ে বড় দুর্বলতা এখানেই, খেলার চেয়ে এখানে গ্ল্যামার নিয়ে মাতামাতি বেশি(যারা ইতিমধ্যেই প্রথম আলোর লিঙ্কে ক্লিক করেছেন,তাদের দ্বিমত পোষণ করার কথা না)| 

দুটো দল ঝরে যাছে তাতে আমাদের কি ?এতে 'বিশ্বাস করতে কষ্ট' হবার মতো কোনো ঘটনা ঘটেনি |

আই পি এল ,ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলের আদলে তৈরী ইন্ডিয়ার একটা ঘরোয়া লিগ মাত্র , কোনো অন্তর্জাতিক খেলা নয় | প্রচার বেশি পাওয়ায় আপনার মতো সহজ সরল মানুষে কারণ ছাড়াই মোহবিষ্ট হয়ে আছেন ,এটাকে সহজ ও স্বাভাবিক ভাবে নিন | 

শেষ কথা: আই পি এল এর ভক্তরা , নিশ্চই চাম্পিয়নস লিগ টি ২০ এর খোঁজও রাখেন | আই পি এল এর মাথামোটাদেরই চিন্তা ফসল এই টুর্নামেন্ট| এই মাথামোটারা বাংলাদেশ থেকে কোনো দল রাখেনি, কোনো স্বীকৃত দল না থাকায়....আমাদের রাজশাহী রেঞ্জার্স তাদের চোখে পরেনি|  আই পি এল নিয়ে এত মাতামাতি না করাই ভালো, এটা আমাদের টুর্নামেন্ট নয়  |
একটি মন্তব্য পোস্ট করুন